,



শচিন-লারার রেকর্ড ভেঙ্গে চুরমার কোহলির

Spread the love

ভারতের রেকর্ড বয় একের পর রেকর্ড ভাঙ্গছেন এবার তিনি ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান স্বদেশী শচিন টেন্ডুলকারকে টপকে গেলেন। শুধু তাই নয় ক্রিকেটের ‘বরপুত্র’ ব্রায়ন লারার রেকর্ডও ভেঙ্গেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকা বিপক্ষে ওডিআই সিরিজ শুরুর আগে কোহলির রেটিং পয়েন্ট ছিলো ৮৭৬। ছয় ম্যাচের সিরিজে ৩ সেঞ্চুরি করে কোহলির বর্তমান রেটিং পয়েন্ট ৯০৯। যা তার ক্যারিয়ার সেরা। এরমধ্য দিয়ে ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারাকে (৯০৮) অতিক্রম করলেন ভারতীয় অধিনায়ক। উপমহাদেশের মধ্যে তার অবস্থান তৃতীয়। কোহলির সামনে রয়েছে দুই পাকিস্তানি জহির আব্বাস (৯৩১) ও জাভেদ মিয়াঁদাদ (৯১০)। সর্বকালের সেরা রেটিং পয়েণ্ট আরেক ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডসের। তার পয়েন্ট ৯৩৫।

কোহলি ইতিহাসের দ্বিতীয় ব্যাটসম্যান যার একসাথে ওডিআই ও টি-২০ ক্রিকেটে রেটিং পয়েন্ট (৯০০+) উপরে। এর আগে এমন কীর্তি গড়েছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।

লিটল মাষ্টার শচিন টেন্ডুলকারের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট ছিলো ৮৮৭। যা ইতিমধ্যে কোহলি অতিক্রম করে আছেন ভারতীয়দের মধ্যে শীর্ষ অবস্থানে।

দূরন্ত কোহলি যে অদূর ভবিষ্যতে ভিভ রিচার্ডের ৯৩৫ রেটিংয়ের রেকর্ড ভাঙ্গবে না তা বলা নিশ্চই যে কোন ক্রিকেট বিশ্লেষকের জন্য কঠিন।

প্রসঙ্গত, টেস্টে কোহলির রেটিং ৯১২। ৯৪৭ রেটিং নিয় সবার উপরে আছে অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। ৩৬০ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সবার উপরে বাংলাদেশের সাকিব আল হাসান।

অারো খবর