,



রসের সাথে খোসাও খান

Spread the love

লেবু বহু গুণসম্পন্ন একটি ভেষজ। আমাদের দেশে কয়েক ধরনের লেবু পাওয়া যায়। এর মধ্যে পাতিলেবু, বাতাবিলেবু, কাগজিলেবু উল্লেখযোগ্য। লেবুতে থাকা ভিটামিনের মধ্যে অন্যতম হল সি। ভিটামিন সি-তে পরিপূর্ণ থাকে এই ভেষজ ফলটি। সি ছাড়াও লেবুতে রয়েছে ফ্ল্যাভনয়েডস ও অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-বি, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফসফরাস।

আর ‌দৈনন্দিন জীবনে লেবু আমরা প্রায় প্রতিদিনই খাই। তবে লেবু থেকে রস বের করে নেওয়ার পর খোসা ফেলে দেই অনেকেই। তবে পুষ্টিবিদরা বলছেন, লেবুর খোসা না ফেলাই ভালো। কারণ খোসার মধ্যেও রয়েছে নানা গুণ।

আসুন জেনে নেই লেবুর খোসায় আছে কি কি পুষ্টিগুণ:

লেবুর খোসা ক্যান্সার দূরে রাখে। লেবুর খোসায় উপস্থিত স্যালভেসস্ট্রল কিউ ৪০ এবং লিমোনেন্স নামে দু’‌টি উপাদান ক্যান্সার সেলের ধ্বংসে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে নিয়মিত লেবুর খোসা খেলে শরীরের অন্দরে ক্যান্সার সেলের জন্ম নেওয়া কোনোও সম্ভাবনাই থাকে না।

প্রচুর মাত্রায় ভিটামিন সি এবং ক্যালসিয়াম থাকার কারণে লেবুর খোসা খেলে হাড় মজবুত হয়। পলিআর্থারাইটিস, অস্টিওপরোসিসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

নিয়মিত লেবুর খোসা খেলে দাঁত ও মাড়ির রোগের কোনোও সম্ভাবনা থাকে না।

লেবুর খোসায় থাকে পেকটিন। অতিরিক্ত চর্বি কমাতে পেকটিনের জুড়ি নেই।

‌লেবুর খোসায় উপস্থিত পলিফেনল নামে একটি উপাদান শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়। অন্যদিকে লেবুর পটাশিয়াম ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণা রাখে।

অারো খবর