,



বন্ধু নির্বাচনে সচেতনতা ও সাবধানতা

Spread the love

নকুল চন্দ্র দে পাপ্পু :
বন্ধু শব্দের অর্থ হচ্ছে বিশ্বাস। আর বন্ধুত্ব হচ্ছে দু’দেহ এক মন। বন্ধুত্ব হলো বন্ধু জীবনের নিঃস্বার্থ জীবনসঙ্গী। কেউ আবার বিশ্বাস করে বন্ধু মানে হৃদয়ের সহমর্মিতার বন্ধন। সত্যিকার অর্থে বন্ধুত্বের সঠিক ভূমিকা বিশ্লেষণ করা মোটেও সহজ নয়।
পৃথিবীতে এমন কোন জীব নেই যে তার বন্ধু নেই। যে একে অপরকে বিশ্বাস করে সম্পর্কে আবদ্ধ হয় সেই সম্পর্কই হলো বন্ধুত্ব। বন্ধুত্বের বন্ধন হলো চিরস্থায়ী বন্ধন। বন্ধুত্বই পারে খারাপকে ভালো করতে। আবার বন্ধুত্বই পারে ভালো কে খারাপ পথে নিতে। তাই প্রকৃতকারের বন্ধু নির্বাচনে থাকতে হবে সচেতনতা নতুন বন্ধু সম্পর্কে।
জীবনে চলার ক্ষেএে এমন বন্ধু নির্বাচন করতে হবে যার কোন স্বার্থের মৌহ থাকবে না। বন্ধু নির্বাচনের সময় বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। প্রথমত যে সব বন্ধু অন্যের সমালোচনা করে, পর নিন্দা, মিথ্যা কথা বলে, কথায় কথায় নিজ স্বার্থ খোঁজে, ধূমপান ও মাদক সেবনের সঙ্গে জড়িত, অনৈতিক আচরন করে এই সব ব্যক্তিদের সঙ্গে কখনো বন্ধুত্ব করবেন না।
মনে রাখবেন প্রকৃতকারের বন্ধু সেই যে সুন্দর সত্যবাদী মনের মানুষ যিনি বিশ্বাসের সঙ্গে আপনাকে অনুপ্রেরণা যোগাবে জীবনের পথে সামনে এগিয়ে চলতে শিখাবে। আপনার ভুলগুলো প্রতিবাদমূলকভাবে ধরিয়ে দিয়ে সঠিক পথ দেখাবে।
মনে রাখবেন সত্যিকারের প্রকৃত বন্ধু কখনওই বন্ধুর মন ভাঙ্গবে না। আর যদি ভাঙ্গে সে স্বার্থপর ব্যক্তি। এই ব্যক্তি কখনো বন্ধু হতে পারে না। কারন বন্ধু হলো বিশ্বাস। তাই বন্ধু নির্বাচনে সচেতনতা ও সাবধানতা থাকতে হবে। তাহলে পাবেন শ্রেষ্ঠ বন্ধু।

অারো খবর