,



পাসের হার কমার কারণ কী?

Spread the love

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ২.৫৮ শতাংশ কমলেও ফলাফলের বেশকিছু সূচকে ইতিবাচক লক্ষণ দেখছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।তবে পাসের হার এবার কমলেও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। তবে কেন পাসের হার কমেছে, এ ব্যাপারে ব্যাখ্যা দিয়েছেন শিক্ষামন্ত্রী।

রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে ফলের নানা দিক নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ সময় শিক্ষামন্ত্রী পাসের হার কমার কয়েকটি কারণ উল্লেখ করে বলেন, নকল প্রতিরোধে বিভিন্নমুখী উদ্যোগ নিয়েছিল সরকার। ২৩টি বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা হয়েছে। এবং সব শিক্ষা বোর্ডে অভিন্ন মূল্যায়ন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে। আমরা মনে করছি, এসব কারণে পাসের হার একটু কমেছে।

তিনি আরো বলেন, আগে শিক্ষকরা খাতা মূল্যায়নের ক্ষেত্রে একটু ছাড় দিতেন। কিন্তু সারা দেশে অভিন্ন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়নের পর এটা বন্ধ হয়ে যায়। আমরা চাই, সারা দেশ থেকে মেধাবীরা বেরিয়ে আসুক।

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষার পাশের হার ৭৭.৭৭ শতাংশ। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। এসএসসিতে ৭৯.৪০, কারিগরী বোর্ডে ৭১.৯৬ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭০.৮৯ শতাংশ।

অারো খবর