,



চালু হলো অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ

Spread the love

এখন থেকে সারাদেশের করদাতারা ঘরে বসে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। ডিজিটাল এই পদ্ধতিতে কর পরিশোধও করা যাবে ই-পেমেন্টের মাধ্যমে। জমা দেওয়া বিবরনীর প্রাপ্তি স্বীকারপত্র এবং সার্টিফিকেটও মিলবে অনলাইনে।

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্মানাধীন রাজস্ব ভবনে আয়কর মেলায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই পদ্ধতির উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, এতদিন কিছু কিছু ক্ষেত্রে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ ছিল। তবে সেই সুযোগ সবার জন্য উন্মুক্ত ছিল না। আজ সবার জন্য অনলাইনে রিটার্ন দাখিলের সুযোগ উন্মুক্ত হলো। এখন থেকে ঘরে বসে রিটার্ন দাখিল করা যাবে।

ডিজিটাল এই কার্যক্রম জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর অনুবিভাগের স্ট্রেনদেনিং গভর্ন্যান্স ম্যানেজমেন্ট প্রকল্পের (এসজিএমপি) আওতায় বাস্তবায়ন হচ্ছে। প্রকল্পটির মাধ্যমে দেশব্যাপী ৩১ টি কর অঞ্চলের আওতাধীন মাঠপর্যায়ের ৬৪৯টি আয়কর সার্কেল অফিস মূল সার্ভারে যুক্ত করা হয়েছে।

ডিজিটাল এই ব্যবস্থায় চালান নম্বর ব্যবহার করে অথবা অনলাইনে কর পরিশোধ করা যাবে। দুই ধরনের সুযোগই এখানে রাখা হয়েছে।

উল্লেখ্য, এনবিআরে একটি সিপিসি স্থাপন করা হয়েছে যেখান থেকে নেটওয়ার্ক অপারেশন সেন্টার এবং করদাতাদের জন্য কল সেন্টার পরিচালনা করা হচ্ছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় ভিয়েতনামভিত্তিক আইটি প্রতিষ্ঠান এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের মোট ব্যয় হচ্ছে ৫১ কোটি টাকা।

অারো খবর